অনলাইনে প্রতিদিন ৮০ হাজার জন্ম নিবন্ধন: ১৬টি সেবা পাওয়ার ক্ষেত্রে এ সনদ জরুরি

জুলাই ৪, ২০১২, ১০:০৫ অপরাহ্ণ 👉 এই সংবাদটি ৪০ বার পড়া হয়েছে
Jurinews Social Share Bottom

ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ‘অনলাইনে জন্ম নিবন্ধন’ পদ্ধতি ক্রমেই জনপ্রিয় হচ্ছে। বর্তমানে গড়ে প্রতিদিন ৭০-৮০ হাজার জন্ম  নিবন্ধন সংক্রান্ত তথ্য-উপাত্ত অনলাইনে এন্ট্রি হচ্ছে। গত দুই বছরের কম সময়ের ব্যবধানে দেশ-বিদেশের প্রায় সাড়ে ৪ কোটি শিশুর জন্ম নিবন্ধন সংক্রান্ত পূর্ণাঙ্গ তথ্য-উপাত্ত অনলাইনে অন্তর্ভুক্ত হয়েছে। বর্তমানে দেশের ৫৫টি জেলা ও বিদেশে ১৭টি দূতাবাসের মাধ্যমে অনলাইনে জš§নিবন্ধন চলছে। ১৮ বছরের কম বয়সী শিশুদের এখনও বিনামূল্যে জন্ম নিবন্ধন করা হচ্ছে। স্থানীয় সরকার বিভাগের জন্ম  ও মৃত্যু নিবন্ধন প্রকল্পের আওতায় এ পর্যš— দেশে ১৪ কোটি ৯৩ লাখ ১৬ হাজার ৯৯৭ জন জন্ম নিবন্ধনের আওতায় এসেছে। জন্ম  ও মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী দেশে মোট ১৬টি সেবা পাওয়ার ক্ষেত্রে এ সনদ জরুরি। ভোটার তালিকায় নাম অš—র্ভুক্তি, জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি, পাসপোর্ট, বিবাহ নিবন্ধন, বিদ্যালয়ে ভর্তি, নিয়োগ, ড্রাইভিং লাইসেন্স, ব্যাংক হিসাব খোলা, আমদানি ও রফতানির লাইসেন্স প্রাপ্তি ইত্যাদি ক্ষেত্রে এ সনদ কাজে লাগবে। ২০০৪ সালে দেশে জš§ ও মৃত্যু নিবন্ধন আইন প্রণীত হয়ে ২০০৬ সালের জুলাই থেকে তা কার্যকর হয়। কিন্তু জনসচেতনতার অভাবে এখনও অনেকেই নিয়মানুসারে জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করেন না। খোঁজ নিয়ে জানা গেছে, জন্ম  ও মৃত্যু নিবন্ধন প্রকল্প (দ্বিতীয় পর্যায়) কার্যক্রম ৩০ জুন শেষ হয়েছে। দুই বছর মেয়াদি বৈদেশিক সাহায্যপুষ্ট জন্ম  ও মৃত্যু নিবন্ধন প্রকল্পের তৃতীয় পর্যায়ের কাজ পরিকল্পনা কমিশনে বিবেচনাধীন রয়েছে।
অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম চলমান এলাকাগুলো : দেশের ৫৫টি জেলার খুলনা, যশোর, মাগুরা, ঝিনাহদহ, নড়াইল, গোপালগঞ্জ, কক্সবাজার, নীলফামারী, লালমনিরহাট, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, সাতীরা, বাগেরহাট, পিরোজপুর, ভোলা, পটুয়াখালী, বরগুনা, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, জামালপুর, নেত্রকোনা, কিশোরগঞ্জ, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, গাজীপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, রাজবাড়ী, চাঁদপুর, ফেনী, মৌলভীবাজার, মাদারীপুর, ফরিদপুর, মানিকগঞ্জ, টাঙ্গাইল, দিনাজপুর, নরসিংদী, শরীয়তপুর, মুন্সীগঞ্জ, কুমিলা, ল²ীপুর, রাজশাহী, মেহেরপুর ও বগুড়ার সব ইউনিয়ন পরিষদ ও পৌরসভা, অবশিষ্ট ৯ জেলার সব পৌরসভা, দেশের সব কটি ক্যান্টনমেন্ট এবং চট্টগ্রাম ছাড়া সব সিটি কর্পোরেশনে অনলাইন জš§নিবন্ধন প্রশিণ প্রদান করা হয়েছে।
প্রবাসে অনলাইন জন্ম নিবন্ধন : পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরামর্শে দেশের বাইরে ২৫টি দেশের ৩৬টি মিশনে অনলাইন জš§নিবন্ধন ব্যবহারকারীর পাসওয়ার্ড দেয়া হয়েছে। এর মধ্যে ১২টি দেশ; কানাডার অটোয়া, গ্রিসের এথেন্স, কুয়েতের কুয়েত সিটি, মালয়েশিয়ার কুয়ালালামপুর, ওমানের মাস্কাট, কাতারের দোহা, সৌদি আরবের রিয়াদ ও জেদ্দা, সিঙ্গাপুরের সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি ও দুবাই, যুক্তরাজ্যের বার্মিংহাম, লন্ডন ও ম্যানচেষ্টার এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি ও ওয়াশিংটন ডিসির ১৭টি মিশন অনলাইন নিবন্ধন করছে।
অতএব, আর অবহেলা না করে যথা সময়ে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে জন্ম-মৃত্যু নিবন্ধন করে সনদ সংগ্রহ করে রাখুন।
তথ্য সূত্র- দৈনিক যুগান্তর, ০৪ জুলাই ২০১২.

loading...

১টি মন্তব্য “অনলাইনে প্রতিদিন ৮০ হাজার জন্ম নিবন্ধন: ১৬টি সেবা পাওয়ার ক্ষেত্রে এ সনদ জরুরি”

মন্তব্য করুন

error: এই ওয়েবসাইটের কোনো লেখা আংশিক নকল করে বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি