সেনা সরিয়ে নিতে রাশিয়ার প্রতি আহ্বান ট্রাম্পের

মার্চ ২৮, ২০১৯, ১২:২৯ অপরাহ্ণ 👉 এই সংবাদটি ১৯ বার পড়া হয়েছে

Loading...

অনলাইন ডেস্ক: ভেনেজুয়েলা থেকে সকল সেনা ফিরিয়ে নেয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইডোর স্ত্রী ফাবিয়ানা রোসালেসের সঙ্গে সাক্ষাতের পর এ আহ্বান জানান তিনি।

রাশিয়ার সেনা পাঠানো প্রসঙ্গে ট্রাম্প বলেন,তাদের ওপর এখন অনেক চাপ। তাদের অর্থ নেই, তেল নেই, বিদ্যুৎ নেই। তাদের কিছুই নেই।

ট্রাম্প আরো বলেন, রাশিয়াকে বের হতে হবে। তাদের জন্য সকল পথ খোলা।

প্রসঙ্গত, গত শনিবার রাশিয়ান বিমানবাহিনীর দুটি বিমান যোগে প্রায় ১০০ রুশ সেনা ভেনেজুয়েলা পৌঁছানর পর দেশটিতে রাজনৈতিক সংকট আরো ঘনীভূত হয়েছে।

উল্লেখ্য, গত জানুয়ারিতে নির্বাচনে জয়ী হয়ে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ছয় বছরের জন্য দ্বিতীয় মেয়াদের দায়িত্ব পালন শুরু করেন। তখন থেকে রাজধানী কারাকাসের রাজপথে মাদুরোর সমর্থক ও বিরোধী হাজার হাজার মানুষ বিক্ষোভ দেখিয়ে আসছেন। এরইমধ্যে বিরোধী নেতা ও সংসদ স্পিকার হুয়ান গুয়াইডো নিজেকে ভেনেজুয়েলার ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ দাবি করে মাদুরোকে পদত্যাগের আহ্বান জানান। মার্কিন সরকার তাৎক্ষণিকভাবে গুয়াইডোকে স্বীকৃতি দিয়ে ভেনেজুয়েলার তেল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। গুয়াইডোর ওই পদক্ষেপের ফলে দেশটিতে মারাত্মক সংকট তৈরি হয়। যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশ গুয়াইডো’কে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিলেও রাশিয়া, চীন, ইরান ও তুরস্ক মাদুরো সরকারের প্রতি সমর্থন জানিয়েছে।

loading...