শিক্ষক-ছাত্র সম্পর্ক হচ্ছে বন্ধুর মতো

ফেব্রুয়ারী ২৩, ২০১২, ৮:৩৯ অপরাহ্ণ 👉 এই সংবাদটি ৮২ বার পড়া হয়েছে

Loading...

শিক্ষকের কথা

শিক্ষক-ছাত্র সম্পর্ক হচ্ছে বন্ধুর মতো

১৮০৮ সালে প্রতিষ্ঠিত ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয়ের রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস। শতবর্ষী এ শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিবারের মতো এবারও এসএসসিতে সাফল্যের ধারা বজায় রেখেছে। এ বছর এসএসসিতে জেলায় প্রথম হয়েছে প্রতিষ্ঠানটি। এই ভালো ফলাফলের কারণ এবং আনুষঙ্গিক বিষয় নিয়ে সম্প্রতি কথা বলেন বিদ্যালয়টির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মারুফা বেগম। সাক্ষাৎকার নিয়েছেন_ রেজাউল করিম

প্রশ্ন : আপনার প্রতিষ্ঠানের অব্যাহত সাফল্যের পেছনে কার অবদান বেশি?

মারুফা বেগম : শিক্ষক-ছাত্র-অভিভাবকদের সম্মিলিত প্রচেষ্টায় এ সাফল্য অর্জিত হয়েছে। কারণ একাডেমিক গৎবাঁধা লেখাপড়া ছাড়াও বিতর্ক প্রতিযোগিতা, ক্লাস টেস্ট, মডেল টেস্ট, টিউটোরিয়াল পরীক্ষা একাধিক শিক্ষক দিয়ে প্রশ্নপত্র তৈরি করে মডারেশন করা হয়। শিক্ষার্থীদের নানা সমস্যা সমাধানে সংশ্লিষ্টরা খুবই সচেষ্ট।

প্রশ্ন : একাডেমিক শিক্ষা অর্থাৎ পাঠ্যসূচির বাইরে শিক্ষার্থীদের আর কোনো শিক্ষা দেওয়া হয় কি?

মারুফা বেগম : শুধু একাডেমিক পড়াশোনাই নয়, মেধা যাচাইয়ের লক্ষ্যে বিভিন্ন কর্মকাণ্ডেও আমরা ছাত্রছাত্রীদের উৎসাহ দিয়ে থাকি। শিক্ষার্থীদের মেধার বিকাশ ও তাদের মাঝে প্রতিযোগী মনোভাব গড়ে তুলতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ, রচনা প্রতিযোগিতা, বার্ষিক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা, আন্তঃবিতর্ক প্রতিযোগিতা, গণিত অলিম্পিয়াড, ভাষা প্রতিযোগ, জ্ঞান জিজ্ঞাসা ও বার্ষিক শিক্ষা সফরের আয়োজন করা হয়।

প্রশ্ন : আপনার প্রতিষ্ঠানের উল্লেখযোগ্য সাফল্য কি কি?

মারুফা বেগম : আমাদের অনুপ্রেরণায় শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতায় ইতোমধ্যে কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করেছে। এর মধ্যে ২০১১ সালে অনুষ্ঠিত ইন্টারনেট মেলায় আমাদের প্রতিষ্ঠানের এক ছাত্র প্রথম হয়েছে। ভাষা প্রতিযোগ ও জ্ঞান জিজ্ঞাসায় জাতীয় পর্যায়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে।

প্রশ্ন : পরীক্ষায় ভালো ফলাফল করার মূল মন্ত্র কি?

মারুফা বেগম : পরীক্ষায় ভালো করার জন্য ক্লাসে মনোযোগী হওয়ার পাশাপাশি বাসায় গিয়ে পড়া রিভিশন দিতে হবে। এ জন্য বেশি বেশি লাইব্রেরিতে গ্রুপ রিডিং করতে হবে। শ্রেণীকক্ষে শিক্ষকদের লেকচার ভালোভাবে শুনতে হবে । প্রতিদিনের পড়া প্রতিদিনই রুটিন অনুসরণ করে অন্তত ৬-৭ ঘণ্টা মনোযোগ দিয়ে পড়ালেখা করতে হবে। তাছাড়া সৃজনশীল পদ্ধতিতে ভালো ফলাফল করতে হলে গাইড বই পরিত্যাগ করে মূল পাঠ্যবই অনুসরণ করতে হবে।

প্রশ্ন : ভালো ফলাফলের জন্য শিক্ষক-ছাত্র সম্পর্ক কেমন হতে হবে?

মারুফা বেগম : শিক্ষক-ছাত্র সম্পর্ক হচ্ছে বন্ধুর মতো। ছাত্ররা যাতে তাদের সমস্যা শিক্ষকদের নির্দ্বিধায় বলতে পারে সে জন্য তাদের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তোলা হয়। শিক্ষার্থীদের মনোরঞ্জনের জন্য নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংস্কৃতি মনের খোরাক যোগায়।

প্রশ্ন : ফলাফল প্রকাশের আগ পর্যন্ত এসএসসি পরীক্ষার্থীদের কি করা উচিত?

মারুফা বেগম : বর্তমান বিশ্ব হচ্ছে প্রতিযোগিতার। এ প্রতিযোগিতা হলো প্রযুক্তির। যে দেশ প্রযুক্তিতে যত এগিয়ে সে তত ক্ষমতাধর। এ প্রতিযোগিতায় টিকে থাকতে হলে অবশ্যই শিক্ষার্থীদের কম্পিউটার বিজ্ঞান, ইন্টারনেট প্রযুক্তি ও ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করতে হবে। তাই ফলাফল প্রকাশের আগের সময়টুকু শিক্ষার্থীদের নষ্ট না করে যথাযথভাবে কাজে লাগাবে হবে এবং এইচএসসির জন্য প্রস্তুতি নিতে হবে।

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

http://www.bd-pratidin.com/

loading...
error: এই ওয়েবসাইটের কোনো লেখা আংশিক নকল করে বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি