ফেসবুকের নতুন ভিডিও সেবা ‘ওয়াচ’

আগস্ট ১১, ২০১৭, ৬:৩০ অপরাহ্ণ 👉 এই সংবাদটি ১৭৪ বার পড়া হয়েছে

Loading...

প্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে সাফল্য লাভের পর থেকেই ফেসবুক বিভিন্ন ক্ষেত্রে তাদের আধিপত্য বাড়িয়ে চলছে। বার্তা প্রেরণের মেসেঞ্জার, ছবি শেয়ারের ইনস্টাগ্রাম থেকে শুরু করে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়েও কাজ করে চলছে ফেসবুক। সেই ধারাবাহিকতায় এবার ভিডিও সেবায় নিজেদের জনপ্রিয়তা আরও বাড়াতে গতকাল বৃহস্পতিবার নতুন নকশায় ভিডিও স্ট্রিমিং সেবা ‘ওয়াচ’ উন্মোচন করেছে ফেসবুক।
বর্তমানে ফেসবুকের ‘ভিডিও ট্যাব’ নামে যে সুবিধাটি রয়েছে, তারই পরিবর্তিত সংস্করণ ওয়াচ। গত বুধবার এক ফেসবুক পোস্টে এ তথ্য জানান ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। মূলত মূল টিভি অনুষ্ঠান দেখানোর একটি মাধ্যম হওয়ার লক্ষ্য নিয়েই ফেসবুক ওয়াচ সুবিধাটি চালু করছে। তবে ফেসবুকে থাকা বিভিন্ন ভিডিও দেখার জন্য শ্রেণিবিভাগ করে সাজানো হয়েছে নতুন ওয়াচ। যেমন সবচেয়ে বেশি আলোচিত ভিডিওগুলো দেখার জন্য ‘মোস্ট টকড অ্যাবাউট’ নামে একটি বিভাগ থাকবে। এ ছাড়া ব্যবহারকারীর বন্ধুরা কি দেখছেন, তা জানানোর জন্য থাকবে ‘হোয়াট ফ্রেন্ডস আর ওয়াচিং’ বিভাগ। এ ছাড়া কোন ভিডিওটি দেখে ফেসবুক ব্যবহারকারীরা সবচেয়ে বেশি হাস্যকর প্রতিক্রিয়া জানিয়েছেন, তা জানার জন্য ‘হোয়াটস মেকিং পিপল লাফ’ বিভাগ থাকছে। ল্যাপটপ, মোবাইল, ডেস্কটপ, ট্যাব ও টিভি অ্যাপ থেকে নতুন ওয়াচের ভিডিওগুলো দেখা যাবে।
নতুন ওয়াচ সুবিধাটি নিয়ে জাকারবার্গ আরও বলেন, রিয়েলিটি শো, খেলা কিংবা কৌতুকপ্রদ অনুষ্ঠান দেখা যাবে ওয়াচে। এর জন্য ভিডিও তৈরি করবেন পেশাদার ভিডিও নির্মাতারা। বাকি ভিডিওগুলো তৈরি হবে ফেসবুক ব্যবহারকারীদের দ্বারা। এতে শুধু ফেসবুকের নিউজ ফিডের ভিডিওই নয়, বাইরের ভিডিওগুলোও দেখা যাবে। তা ছাড়া ব্যবহারকারীরা চাইলে এতে ওয়াচলিস্ট বা ভিডিওর তালিকাও তৈরি করে নিতে পারেন। তালিকা তৈরি করার মাধ্যমে ব্যবহারকারীরা ওয়াচের প্রথম দিকেই নিজেদের পছন্দের অনুষ্ঠানগুলোর ভিডিও দেখতে পারবেন বলেও জানান তিনি। আপাতত যুক্তরাষ্ট্রের কয়েকটি অঞ্চলে নতুন এই ওয়াচ সুবিধা চালু করা হয়েছে, তা–ও ফেসবুক অ্যাপে। তবে শিগগিরই বিশ্বব্যাপী এই সুবিধা উন্মোচনের কথা রয়েছে। ফেসবুকের এ পদক্ষেপকে টেলিভিশনের জন্য একটি বড় আঘাত হিসেবে দেখছেন অনেকেই।
সূত্র: বিজনেস ইনসাইডার

loading...
error: এই ওয়েবসাইটের কোনো লেখা আংশিক নকল করে বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি