আমড়ার যত পুষ্টিগুণ

সেপ্টেম্বর ২৩, ২০১৭, ৩:১৫ অপরাহ্ণ 👉 এই সংবাদটি ১৭৮ বার পড়া হয়েছে

Loading...

স্বাস্থ্য ডেস্ক: আকারে যত ছোট, গুণে তত বড়। এক কথায় এটাই হল আমড়া। বহুমুখী উপকারিতার কারণে নিয়মিত খাওয়া যেতে পারে আমড়া। বিশেষজ্ঞদের মতে, নানান পুষ্টিগুণে ভরা আমড়া ব্লাড পিউরিফায়ারের কাজ করে। এই ফলে রয়েছে প্রচুর ভিটামিন ‘সি’ আর ক্যালসিয়াম। ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে আমড়া।

তথ্য অনুযায়ী, প্রতি  ১০০ গ্রাম আমড়ায় ৪৬ কিলো ক্যালোরি খাদ্যশক্তির পাশাপাশি ০.২ গ্রাম প্রোটিন, ০.১ গ্রাম চর্বি, ১২.৪ গ্রাম শর্করা, ৫৬ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৬৭ মিলিগ্রাম ফসফরাস, ০.৩ মিলিগ্রাম আয়রন ও ৩৬ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।

পুষ্টি বিশেষজ্ঞদের মতে, আমড়া রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমায়, স্ট্রোক ও হৃদরোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চর্বি কমিয়ে হৃৎপিণ্ডে সঠিকভাবে রক্ত চলাচলে সাহায্য করে।

চিনির পরিমাণ কম থাকায় উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের রোগীরা নিশ্চিন্তে খেতে পারেন এই ফল। আমড়ার খোসায় থাকা আঁশ বদহজম ও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তার পাশাপাশি অরুচি দূর করে এবং শরীরের অতিরিক্ত উত্তাপ কমায়।

আমড়ায় থাকা ভিটামিন ও ক্যালসিয়াম দাঁত ও মাড়ি শক্ত করে এবং দাঁতের গোড়া থেকে রক্ত, পুঁজ বের হওয়া প্রতিরোধ করে। আমড়া পিত্ত ও কফ নাশ করে, কণ্ঠস্বর পরিষ্কার রাখে। নিয়মিত এ ফল খেলে চুল, নখ, ত্বক সুন্দর থাকে।

এছাড়া আমড়ায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এছাড়া আমড়া রক্ত জমাট বাঁধার ক্ষমতাও বাড়ায়। সূত্র: জিনিউজ

loading...
error: এই ওয়েবসাইটের কোনো লেখা আংশিক নকল করে বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি