স্মৃতিশক্তি ধরে রাখতে সাহায্য করে হলুদ

জানুয়ারী ২৭, ২০১৮, ৪:৫৪ অপরাহ্ণ 👉 এই সংবাদটি ৩২৪ বার পড়া হয়েছে

Loading...

স্বাস্থ্য ডেস্ক: রান্না কিংবা সৌন্দর্য চর্চায় যুগ যুগ ধরে হলুদ ব্যবহৃত হচ্ছে। গবেষনায় দেখা গেছে, স্বাস্থ্য ভাল রাখতে হলুদের জুড়ি নেই। এটি অগ্ন্যাশয়ের ক্যান্সার, স্ট্রোক এবং আলঝাইমার রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। মস্তিষ্কের উর্বরতা বাড়ায়, মুড ঠিক রাখতে সহায়তা করে।

গবেষকরা বলছেন, হলুদে থাকা কারকুমিন নামের উপাদানটি এসব সমস্যা সারাতে সহায়তা করে। গবেষকরা আরও বলছেন, কারকুমিন হচ্ছে  এমন এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরে নষ্ট হয়ে যাওয়া সেল প্রতিরক্ষা করতে বিশেষ ভূমিকা রাখে।

সম্প্রতি আমেরিকান ‘জার্নাল অব জিরিয়াটিক সাইক্রিয়াট্রি’তে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, হলুদে থাকা কারকুমিন মস্তিষ্কের সুরক্ষা করে। এছাড়া হলুদের আরও অনেক গুণ রয়েছে। ঠাণ্ডা লাগা, কফ, সর্দি, কাশি এবং ত্বকের সংক্রমণ থেকে রক্ষা করে হলুদ।

গবেষণায় দেখা গেছে, হলুদ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অ্যালঝাইমারের কারণে স্মৃতিশক্তি ক্রমশ দুর্বল হতে থাকে। ফলে রোগীর অনুভূতিও পরিবর্তন হতে থাকে। গবেষকরা বলছেন, হলুদে থাকা কারকুমিন স্মৃতিশক্তি হারানো প্রতিরোধ করে অ্যালঝাইমারের হাত থেকে রক্ষা করে। এমনকী হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে হলুদ। এছাড়া আর্থরাইটিসের জন্য দারুণ উপকারী হলুদ। সূত্র : মেডিকেল নিউজ টুডে

loading...
error: এই ওয়েবসাইটের কোনো লেখা আংশিক নকল করে বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি