হাকালুকির অভয়াশ্রম বিল থেকে মাছ লুট : ১ মৎস্যজীবির অর্থদন্ড

ফেব্রুয়ারী ২২, ২০১৮, ৬:৫৮ অপরাহ্ণ 👉 এই সংবাদটি ১৫৪ বার পড়া হয়েছে

বড়লেখা প্রতিনিধি: হাকালুকি হাওরের পলোভাঙ্গা (বদ্ধ) অভয়াশ্রম বিল থেকে অবৈধভাবে মাছ ধরার দায়ে মখলিছ আলী নামে এক মৎস্যজীবিকে আটক করে ৪ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। দন্ডিত ব্যক্তি গোলাপগঞ্জ উপজেলার রামজিওল গ্রামের মৃত আইয়ুব আলীর ছেলে। এসময় বিল থেকে মাছ ধরার ব্যাপক অবৈধ জাল, কাঠি ও ফাঁদ অপসারণের পর পুড়িয়ে ফেলা হয়। মঙ্গলবার বিকেলে হাওরে এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন বড়লেখার সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শরীফ উদ্দিন।

জানা গেছে, দন্ডিত মৎস্যজীবি মখলিছ আলীসহ প্রভাবশালী মৎস্যজীবি সমিতির অসাধু ব্যক্তিরা দীর্ঘদিন ধরে নিজেদের সিএনআরএস নামক একটি এনজিও নিয়োজিত পাহারাদার দাবী করে সরকারের অভয়াশ্রম ঘোষিত হাকালুকি হাওরের পলোভাঙ্গা মরা সোনাই (বদ্ধ) বিল থেকে প্রতিদিন লাখ লাখ টাকার মাছ লুট করছিল।

হাওরপাড়ের ইসলামপুর গ্রামের কয়েকজন বাসিন্দা মাছ লুটের ব্যাপারে গত ১৯ ডিসেম্বর জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দেন। এ অভিযোগের প্রেক্ষিতে সহকারী কমিশনার (ভুমি) বড়লেখার নেতৃত্বে ভ্রাম্যমান আদালত অভিয়ান চালায়। এসময় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মোহাম্মদ তবিবুর রহমান, বড়লেখা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আশরাফুল হক, পুলিশ কর্মকর্তা সাইফুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন।

ইসলামপুর গ্রামের বাসিন্দা নাসির উদ্দিন, জাফর মিয়া, হাবিব আলী প্রমূখ জানান, অবৈধভাবে মাছ শিকার করায় মখলিছ আলীসহ অন্যান্যদের বিরুদ্ধে জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দেয়ায় আমরা অভিযোগকারী সকলের বিরুদ্ধে মখলিছ আলী খানায় মিথ্যা মামলা করেছে। ভ্রাম্যমান আদালত সরেজমিনে গিয়ে প্রমাণ পেয়েছেন সে-ই সরকারী মৎস্যসম্পদ লুটপাট করছে। অপরদিকে নীরিহ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানী করছে।

সহকারী কমিশনার (ভুমি) বড়লেখা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শরীফ উদ্দিন জানান, সরকারী অভায়শ্রম থেকে নিয়মিতভাবে মাছ ধরার অভিযোগ পাচ্ছিলাম। সরেজমিনে পরিদর্শন করে অভিযোগের সত্যতা পাওয়া যায়। ভ্রাম্যমান আদালত বয়স বিবেচনা করে অভিযুক্ত ব্যক্তিকে ৪ হাজার টাকা অর্থদন্ড দিয়েছে। এছাড়া বিল থেকে মাছ ধরার কাজে ব্যবহৃত ব্যাপক সরঞ্জাম অপসারণের পর তা পুড়িয়ে ফেলা হয়েছে।

loading...
error: এই ওয়েবসাইটের কোনো লেখা আংশিক নকল করে বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
%d bloggers like this: