শ্রীমঙ্গলে ৮ দিন ব্যাপী ৫৩তম বার্ষিক কোর্স-২০১৮ উদ্বোধন

মার্চ ৩, ২০১৮, ৮:৩০ অপরাহ্ণ 👉 এই সংবাদটি ৫৩ বার পড়া হয়েছে

শ্রীমঙ্গল প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা শিল্পের উন্নয়নের জন্য চা বাগান ব্যবস্থাপকদের ৫৩তম বার্ষিক চা প্রশিক্ষন কোর্স এর উদ্বোধন করা হয়েছে।  শনিবার সকালে শ্রীমঙ্গলস্থ চা বোর্ড মিলনায়তনে এই কোর্সের উদ্বোধন করেন বানিজ্য মন্ত্রনালয়ের যুগ্ম-সচিব ও বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বানিজ্য) মোহাম্মদ ইরফান শরীফ। বাংলাদেশ চা গবেষনা কেন্দ্রের পরিচালক ড. মোহাম্মদ আলী’র সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশীয় চা সংসদ’র সিলেট ব্রাঞ্চের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ শিবলী। এছাড়াও চা বোর্ড, বিটিআরআই, পিডিইউএর কর্মকর্তা, বাগান মালিক, ব্যবস্থাপকসহ চা শিল্প সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
মোহাম্মদ ইরফান শরীফ বলেন, চা এখন পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় পানীয়। চায়ের চাহিদা গুনতিক আকারে বেড়েই চলেছে, আর এই বর্ধিত চাহিদা মোকাবেলায় চা শিল্পের উন্নয়নের বিকল্প নেই। যার একটি অংশ হলো আজকের এই টি কোর্স।
উল্লেখ্য, ১৯৫৭ সালে চায়ের রাজধানী শ্রীমঙ্গলে বাংলাদেশ চা গবেষনা কেন্দ্র প্রতিষ্টিত হয়। ১৯৬৩ সাল থেকে এই কোর্স টি চালু হয়। প্রথম দিকে দুই দিনব্যাপি এই কোর্স অনুষ্টিত হতো। এরপর ১৯৯০ সাল থেকে প্রশিক্ষন কোর্সের মেয়াদ ২ থেকে ৬দিনে উন্নত করা হয়। ৬ দিন ব্যাপী প্রশিক্ষণ কোর্সে বিজ্ঞান ও মাঠ ভিত্তিক দক্ষতা অর্জনের মাধ্যমে চা শিল্পের উন্নয়নে ভুমিকা রাখতে এ বছর ৩৫ জন প্রশিক্ষনার্থী অংশ্রগ্রহন করেছে।

loading...
error: এই ওয়েবসাইটের কোনো লেখা আংশিক নকল করে বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
%d bloggers like this: