লাউয়াছড়ায় বণ্যপ্রাণী অবমুক্ত

মার্চ ৩, ২০১৮, ৮:৩৪ অপরাহ্ণ 👉 এই সংবাদটি ৭৫ বার পড়া হয়েছে

সৈয়দ ছায়েদ আহমদ: মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে বন্যপ্রাণী অবমুক্তের মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব বন্যপ্রাণী দিবস।
শনিবার সকালে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে লাউয়াছড়া জাতীয় উদ্যানে বন্যপ্রাণী অবমুক্ত করা হয়েছে। বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব এর সভাপত্বিতে লাউয়াছড়া জাতীয় উদ্যানে বন্যপ্রাণী অবমুক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রাণীগুলো অবমুক্ত করেন- বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্ণেল মো. জাহিদ হোসেন ।
এ সময় আরো উপস্থিত ছিলেন- বিভাগীয় বন কর্মকর্তা মিহির কুমার দো, বন সংরক্ষক তবিবুর রহমান, ডা. হরিপদ রায়, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব প্রমুখ।
বন্যপ্রানী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব জানান, খাদ্যের অভাব দেখা দিলে বণ্যপ্রানীরা প্রায়ই লোকালয়ে ছুটে আসে। তখন মানুষের আক্রমনে অনেক আহত ও নিহত হয় প্রাণী গুলো। খবর পেলে তা উদ্ধার করে নেওয়া হয়। লাউয়াছড়ার জাতীয় উদ্যান বিষয়ে তিনি আরও জানান, হয় এটিকে শুধু বন্যপ্রাণীল অভয়াশ্রম হিসাবে ঘোষণা করে সেখানে পর্যটকদের প্রবেশ নিষেধ করা হোক। অন্যতায় নিয়ন্ত্রিতভাবে পর্যটক প্রবেশ করতে হবে। মাইক নিয়ে বনভোজনের দল আসতে না পারে সে ব্যবস্থা গ্রহন করতে হবে। প্রতিদিন হাজারো পর্যটকের আগমনে লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রানীরা বিরক্ত হচ্ছে বলে তিনি মনে করছেন।

loading...
error: এই ওয়েবসাইটের কোনো লেখা আংশিক নকল করে বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
%d bloggers like this: