দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে মিষ্টি কুমড়া

মার্চ ২০, ২০১৮, ২:৩৪ অপরাহ্ণ 👉 এই সংবাদটি ৯৯ বার পড়া হয়েছে

স্বাস্থ্য ডেস্ক: মিষ্টি কুমড়া সুস্বাদু এবং জনপ্রিয় একটি সবজি। প্রায় সারা বছরই এটি পাওয়া যায়। তরকারি কিংবা ভাজি সব ভাবেই এটা খাওয়া যায়। এটি শুধু স্বাদেই নয়, গুণেও অনন্য একটি সবজি।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ এর তথ্যনুসারে, এক কাপ পরিমান রান্না করা মিষ্টি কুমড়ায় প্রতিদিনের চাহিদার চেয়ে প্রায় ২০০ ভাগ বেশি ভিটামিন এ থাকে ,যা দৃষ্টিশক্তি বাড়াতে দারুনভাবে কাজ করে। এতে থাকা বিটা ক্যারোটিনও চোখের জন্য খুব উপকারী।

প্রচুর পরিমানে ভিটামিন এ থাকায় মিষ্টি কুমড়া যেকোন ধরনের সংক্রমণ থেকে বাঁচাতে লড়াই করে। দিনে ভিটামিন সি এর চাহিদার ২০ ভাগ পূরণ করতে পারে এটি। নিয়মিত এটি খেলে ঠাণ্ডা, সর্দির সমস্যা দূর হয়।

বিটা ক্যারোটিন সমৃদ্ধ মিষ্টি কুমড়া তারুণ্য ধরে রাখতেও সহায়তা করে।  চোখ এবং ত্বক ভালো রাখার সঙ্গে সঙ্গে মিষ্টি কুমড়া ক্যান্সার প্রতিরোধেও কাজ করে। গবেষণায় দেখা গিয়েছে, যারা নিয়মিত বিটা ক্যারোটিন সমৃদ্ধ খাবার খান তাদের প্রস্টেট  এবং ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি অনেক কমে যায়।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, মিষ্টি কুমড়া শরীরের শর্করার পরিমান নিয়ন্ত্রণ করে। একারণে এটি ডায়বেটিস রোগীদের জন্যও উপকারী।

এছাড়া মিষ্টি কুমড়ার বীজ শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এজন্য এটি হৃদরোগের জন্য বেশ কার্যকরী।

সূত্র : ওয়েব এমডি

loading...
error: এই ওয়েবসাইটের কোনো লেখা আংশিক নকল করে বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
%d bloggers like this: