তালেবানদের অস্ত্র দিচ্ছে রাশিয়া

মার্চ ২৪, ২০১৮, ৩:৪৫ অপরাহ্ণ 👉 এই সংবাদটি ৬৩ বার পড়া হয়েছে

Loading...

আন্তর্জাতিক ডেস্ক :  আফগানিস্তানে তালেবানদের অস্ত্র সরবরাহ ও তাদের সমর্থন জুগিয়ে যাচ্ছে রাশিয়া। আফগানিস্তানে দায়িত্বরত মার্কিন বাহিনীর প্রধান জন নিকলসন বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।  নিকলসন বলেন, তিনি ‘রাশিয়ানদের অস্থিতিশীল কার্যক্রম’ দেখতে পাচ্ছেন।

তিনি জানিয়েছেন, তাজিকিস্তানের সীমান্ত দিয়ে রাশিয়ান অস্ত্র পাচার হয়ে তালেবানদের কাছে আসছে। তবে মার্কিন বাহিনীর এই কর্মকর্তা তালেবানদের হাতে আসা রুশ অস্ত্রের পরিমাণ সম্পর্কে কিছু জানাননি।

রাশিয়া অবশ্য এর আগেও এসব অভিযোগ অস্বীকার করেছে। মস্কোর দাবি, এটি ওয়াশিংটনের ভিত্তিহীন অভিযোগ। তবে নতুন করে আবারও এই অভিযোগ এমন সময় উঠলো যখন রাশিয়ার সঙ্গে ন্যাটোর সম্পর্কে বেশ টানপোড়েন চলছে।

জেনারেল জন নিকলসন বলেন, ‘আমাদের কারেছ তালেবানদের লেখা গল্প আছে যা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে, যেখানে তাদের শত্রুদের দেওয়া আর্থিক সহায়তার কথা বলা হয়েছে। আফগান নেতারা এই সদরদপ্তরে অস্ত্র নিয়ে এসেছিলেন যেগুলো রাশিয়ানরা তাদের দিয়েছিল। আমরা জানি রাশিয়ানরা সংশ্লিষ্ট রয়েছে।’

নিকলসন জানান, তার বিশ্বাস তালেবানদের সঙ্গে রাশিয়ানদের এই সংশ্লিষ্টতা তুলনামুলকভাবে নতুন। আফগান সীমান্তবর্তী তাজিকিস্তানে একাধিক সামরিক মহড়া চালিয়েছে। এগুলো ছিল সন্ত্রাসবাদ বিরোধী মহড়া। ‘তবে আমরা এর আগে রাশিয়ানদের কাজ দেখেছি, যারা বিপুল অস্ত্র নিয়ে আসতো এবং ফিরে যাওয়ার সময় কিছু ফেলে যেত।’

loading...
error: এই ওয়েবসাইটের কোনো লেখা আংশিক নকল করে বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি